ইউআইটিএস ইইই বিভাগের দুই দিনব্যাপী ‘ইলেক্ট্রোফেস্ট সিজন ০৫’ অনুষ্ঠিত

ইউআইটিএস কুইজ প্রতিযোগিতায় প্রথম নারায়ণগঞ্জ মহিলা কলেজ
January 24, 2023
ইউআইটিএস-এ দিনব্যাপী “সিভিল ডে” আয়োজিত
January 24, 2023
Show all

ইউআইটিএস ইইই বিভাগের দুই দিনব্যাপী ‘ইলেক্ট্রোফেস্ট সিজন ০৫’ অনুষ্ঠিত

নানা আয়োজনে রাজধানীর ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি এন্ড সাইন্সেস (ইউআইটিএস) এর ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ ও ইউআইটিএস ইইই ক্লাবের উদ্যোগে দুই দিনব্যাপী ‘ইলেক্ট্রোফেস্ট সিজন ০৫’ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৮ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে এই অনুষ্ঠান শেষ হয়।
দুই দিনব্যাপী নানা আয়োজনের মধ্যে ছিল প্রজেক্ট শোকেস,লাইন ফলোয়িং রোবোট কনটেস্ট,রোবো সকার, রোবো ফাইট, ম্যাথ অলিম্পিয়াড, সার্কিট কনটেস্ট,ফটোগ্রাফি কনটেস্ট এবং স্পোর্টস ইভেন্টস ও গ্র্যান্ড কালচারাল প্রোগ্রাম।প্রতিযোগিতায় দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহন করেন।
এর আগে বেলুন উড়িয়ে সোমবার(২৬ ডিসেম্বর,২০২২) ফেস্টিভ্যালটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আবু হাসান ভুঁইয়া। এসময় আরো উপস্থিত ছিলেন ইংলিশ বিভাগের ডিন সৈয়দা আফসানা ফেরদৌসি, ইইই বিভাগের বিভাগীয় প্রধান ড. ইফাত আল বাকী, আইকিউএসি’র পরিচালক ড. মিজানুর রহমান,বিশ্ববিদ্যালয়টির প্রক্টর ড. ইয়াসিন আলি সহ সকল শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।
২৬ শে ডিসেম্বর ২০২২, ইলেক্ট্রোফেস্ট সিজন ০৫ এর লাইন ফলোয়িং রোবোট কম্পিটিশনে দেশসেরা সব বিশ্ববিদ্যালয়ের প্রতিযোগিরা অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে বিচারক হিসেবে উপস্থিত ছিলেন ইউআইটিএস ইইই বিভাগের সম্মানিত অ্যালামনাই ও মনাশ ইউভার্সিটি মালয়েশিয়া এর প্রভাষক ড. এমডি রোকোনুজ্জামান। প্রতিযোগিতা শেষে বিচারকদের ফলাফলের ভিত্তিতে বুয়েট প্রতিযোগী “টিম সিম্পাল” সহ সকল অংশগ্রহণকারী দল কে পেছনে ফেলে চ্যাম্পিয়ন হয় ইউআইটিএস ইইই প্রতিযোগী টিম “আনবিটেন ফোর”। এরপর সারাদিন ব্যাপী ইইই বিভাগের স্বনামধন্য অ্যালামনাই কর্তৃক চারটি সেমিনার অনুষ্ঠিত হয়। যেখানে শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্ত ভাবে অংশগ্রহণ করেন।
ফেস্টিভ্যালটির দ্বিতীয় দিন শুরু হয় রোবো সকার ও রোবো ফাইট কম্পিটিশনের মধ্য দিয়ে। যেখানে দেশের কয়েকটি খ্যাতনামা পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।
এদিন বিকেলে ইলেক্ট্রোফেস্ট সিজন ০৫ এর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। যেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য ড. আবু হাসান ভুঁইয়া। আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট কম্পিউটার বিজ্ঞানী ও সি.এস.ই বিভাগের সম্মানিত উপদেষ্টা ড. মো. কায়কোবাদ (প্রাক্তন অধ্যাপক,বুয়েট), সাইন্স এন্ড ইন্জিনিয়ারিং অনুষদের ডিন ড. মাজহারুল হক, ইইই বিভাগের বিভাগীয় প্রধান ড. ইফাত আল বাকী, আইকিউএসি’র পরিচালক ড. মিজানুর রহমান সহ ইইই বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।
এর পরপরই ইউআইটিএস পিএইচপি স্কয়ারে শুরু হয় গ্র্যান্ড কালচারাল প্রোগ্রাম। যেখানে শিক্ষার্থীরা নাচে গানে মাতিয়ে রাখেন পুরো ক্যাম্পাস। কালচারাল প্রোগ্রামের সবচেয়ে বড় আকর্ষণ দেশের জনপ্রিয় ব্যান্ড দল ‘বে অব বেঙ্গল’ পারফর্মের মধ্য দিয়েই পর্দা নামে আরো একটি সফল ইলেক্ট্রোফেস্ট এর৷
১৮ই জানুয়ারী পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন হয় । এসময় ইউআইটিএস ইইই বিভাগের বিভাগীয় প্রধান ড. ইফাত আল বাকী প্রতিবছরই এরকম টেকনোলোজিক্যাল ফেস্টিভ্যাল করার প্রত্যয় ব্যক্ত করেন।