ইউআইটিএস-এর শরৎকালীন নবীনবরণে ডিএনসিসি মেয়র : প্রযুক্তিভিত্তিক উচ্চশিক্ষা প্রদান করে জাতি গঠনে ভূমিকা রাখছে ‘ইউআইটিএস’

NASA Space Challenge- 2019
September 26, 2019
ইউআইটিএসে অ্যাকটিভেশন পর্ব
October 23, 2019
Show all

ইউআইটিএস-এর শরৎকালীন নবীনবরণে ডিএনসিসি মেয়র : প্রযুক্তিভিত্তিক উচ্চশিক্ষা প্রদান করে জাতি গঠনে ভূমিকা রাখছে ‘ইউআইটিএস’

ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলামের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দিচ্ছেন ইউআইটিএস-এর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান।

আজ ১৯ অক্টোবর ২০১৯ শনিবার, সকাল ১০:৩০টায় রাজধানীর বারিধারা সংলগ্ন ভাটারার মধ্য-নয়ানগরে অবস্থিত দেশের প্রথম তথ্য ও প্রযুক্তি ভিত্তিক বেসরকারী বিশ্ববিদ্যালয়-ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)-এর শরৎকালীন সেমিস্টার ২০১৯-এর নবীনবরণ অনুষ্ঠিত হয়। আধুনিক স্থাপত্যশৈলী এবং উচ্চশিক্ষার জন্য সহায়ক সকল সুযোগ-সুবিধা ও উপকরণ সমৃদ্ধ বিশ্ববিদ্যালয়ের নবনির্মিত ক্যাম্পাসে নবাগত শিক্ষার্থীদের বরণ করে নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মান-এর সভাপতিত্বে অনুষ্ঠিত নবীনবরণে প্রধান অতিথির আসন অলংকৃত করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র জনাব মোঃ আতিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)-এর মাননীয় চেয়ারম্যান জনাব ড. সুলতান আহমেদ। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইউআইটিএস-এর প্রতিষ্ঠাতা এবং বোর্ড অব ট্রাস্টিজ ও পিএইচপি পরিবারের মাননীয় চেয়ারম্যান আলহাজ্ব সুফি মোহাম্মদ মিজানুর রহমান।

মঞ্চে উপবিষ্ট (বাঁ থেকে) অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান, সুফি মোহাম্মদ মিজানুর রহমান, ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম, রাজউক চেয়ারম্যান ড. সুলতান আহমেদ এবং ইউআইটিএস উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মান।

প্রধান অতিথির বক্তব্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র জনাব মোঃ আতিকুল ইসলাম নবীনদের উদ্দেশ্যে বলেন, তোমরা কি সুন্দর বিল্ডিং ও পরিবেশ পেয়েছ, আমাদের সময়ে বৃষ্টি মাথায় নিয়ে শিক্ষা-প্রতিষ্ঠানে যেতে হতো, এমন বিল্ডিং ও পরিবেশ ছিল না। যারা শিক্ষকদের সম্মান করেছে, তারাই জীবনে মানুষের মত মানুষ হয়েছে এবং যারা অবজ্ঞা করেছে, তারা আজকে নিষ্পেশিত ও নিশ্চিন্ন হয়েছে। আমি আশা করি, এখান থেকে কোয়ালিটি স্টুডেন্ট বের হয়ে দেশসেবায় নিজেদের নিয়োজিত করবে কারণ, এখানে ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান হিসেবে সুফি মিজানুর রহমানের মত মানুষ রয়েছেন। তিনি আরও বলেন, দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকম-লীর মাধ্যমে প্রযুক্তিভিত্তিক উচ্চশিক্ষা প্রদান করে জাতি গঠনে ভূমিকা রাখছে ‘ইউআইটিএস’।

মেয়র বলেন, আমরা শিক্ষা-দীক্ষায় কয়জন সুনাগরিক হতে পেরেছি ? আজও আমরা ঢাকায় ফুট ওভার ব্রিজ ব্যবহার নিশ্চিত করতে পারলাম না। আমাদেরকে নিশ্চিত করতে হবে, কিভাবে প্রতিটি জায়গার সঠিক ব্যবহার করতে হয়। আসুন আমরা সুনাগরিক হই, মানুষের মত মানুষ হই, সোনার বাংলা গড়ি এবং সুফি মিজানের হিরার বাংলা গড়ি।

বিশেষ অতিথির বক্তৃতায় রাজউক চেয়ারম্যান জনাব ড. সুলতান আহমেদ বলেন, তোমরা আজ সবচেয়ে সৌভাগ্যবান, কারণ তোমরা হাই প্রোফাইল শিক্ষক পেয়েছ। কিন্তু তোমাদেরকে পড়তে হবে এবং শুধুই পড়তে হবে। লাইব্রেরিসহ শিক্ষার বিভিন্ন অঙ্গনে বিচরণ করতে হবে এবং সাথে অবশ্য করনীয় হিসেবে সুফি মোহাম্মদ মিজানুর রহমানের বক্তৃতা শুনতে হবে।

অনুষ্ঠানের প্রধান আলোচক সমাজ সংস্কারক সুফি মোহাম্মদ মিজানুর রহমান বলেন, তোমরা যদি সাফল্যের সর্বোচ্চ শিখরে পর্দাপন করতে চাও, তাহলে তোমাদেরকে বড় বড় স্বপ্ন দেখতে হবে; কিন্তু এ স্বপ্ন ঘুমের মধ্যে দেখা স্বপ্ন নয়। এই স্বপ্ন হৃদয়ে ধারণ করতে হয়, যা বাস্তবায়ন করতে হলে ঘুমই হারাম হয়ে যায়। তাই তোমাদের কঠোর পরিশ্রমী হতে হবে। গভীর অধ্যবসায়, তপস্যা ও সাধনার মাধ্যমে জীবনকে সাফল্যম-িত করতে হবে।

এছাড়াও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ইউআইটিএস বোর্ড অব ট্রাস্টিজের মাননীয় উপদেষ্টা ড. কে এম সাইফুল ইসলাম খান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এর অধ্যাপক ও বিশিষ্ট কম্পিউটার বিজ্ঞানী ড. মোহাম্মদ কায়কোবাদ, বিশ্ববিদ্যালয়ের স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং-এর ডিন অধ্যাপক ড. মোঃ মাজহারুল হক, স্কুল অব বিজনেস-এর ডিন অধ্যাপক ড. সিরাজ উদ্দিন আহমেদ এবং স্কুল অব লিবারাল আর্টস অ্যান্ড সোস্যাল সায়েন্সেস-এর ডিন ড. আরিফাতুল কিবরিয়া।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যায়ের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আ ন ম শরীফ। ইউআইটিএস-এর কোষাধ্যক্ষ অধ্যাপক ড. এস. আর. হিলালী ও বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার জনাব মোহাম্মদ কামরুল হাসানসহ বিশিষ্ট শিক্ষাবিদ, গণ্যমান্য ব্যক্তিবর্গ, ইউআইটিএস-এর সকল শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, শিক্ষার্থী এবং অভিভাবকবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। উপস্থিত অতিথিবৃন্দের বক্তব্য ও আলোচনাপর্বের শেষে আমন্ত্রিত অতিথিদের ক্রেস্ট প্রদান, মধ্যাহ্নভোজ ও ইউআইটিএস-এর শিক্ষার্থীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক কামরুন নাহার খান মুক্তি এবং ইংরেজি বিভাগের প্রভাষক জনাব মিজানুর রহমান বাবু।