ইউআইটিএস এ “বিশ্ব ফার্মাসিস্ট দিবস ২০২৩” উদযাপন

ইউআইটিএস-এ দিনব্যাপী সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী আয়োজিত
September 17, 2023
ইউ আই টি এস বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পবিত্র ঈদ-এ-মিলাদুন্নবী উদযাপন
September 28, 2023
Show all

ইউআইটিএস এ “বিশ্ব ফার্মাসিস্ট দিবস ২০২৩” উদযাপন

“Pharmacy strengthening health systems” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্বের সকল দেশে পালিত হয়েছে “বিশ্ব ফার্মাসিস্ট দিবস ২০২৩”। এরই ধারাবাহিকতায় সাত দিন ব্যাপী বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে “বিশ্ব ফার্মাসিস্ট দিবস ২০২৩” পালন করেছে বাংলাদেশের প্রথম তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞান ভিত্তিক বেসরকারি বিশ্ববিদ্যালয়- ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলোজি এন্ড সাইন্সেস (ইউআইটিএস) এর ফার্মেসি বিভাগ। ১৮ই সেপ্টেম্বর থেকে ধারাবাহিক ভাবে বিতর্ক প্রতিযোগিতা, ফার্মা অলিম্পিয়াড, ক্যারিয়ার বিষয়ক সেমিনার, ফটোগ্রাফি কনটেস্ট, বিভিন্ন ধরনের ইনডোর এবং আউটডোর গেমস শেষে ২৫  সেপ্টেম্বর (সোমবার) সকাল ৮ ঘটিকায় এক বিশাল র‍্যালী আয়োজন করা হয় । র‍্যালীর শেষে বিশ্ববিদ্যালয়ের রত্নগর্ভা তাহমিনা রহমান মাল্টিপারপাজ অডিটোরিয়ামে কেক কাটার মাধ্যমে দিবসটি উপলক্ষে আয়োজন করা হয় এক বিশেষ আলোচনা সভা ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠান।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো: আবু হাসান ভুঁইয়া । অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  কোষাধ্যক্ষ  অধ্যাপক ড. সিরাজ উদ্দিন আহমেদ, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো: আশরাফুল ইসলাম এবং রেজিস্ট্রার মো. কামরুল হাসান । সভায় ফার্মেসি বিভাগের সম্মানিত শিক্ষক মন্ডলী এবং সকল শিক্ষার্থী উপস্থিত ছিলেন।  অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ফার্মেসি বিভাগের বিভাগীয় প্রধান এবং  সহযোগী অধ্যাপক মো. মোফাজ্জল হোসেন।

প্রধান অতিথি অধ্যাপক ড. আবু হাসান ভুঁইয়া তাঁর বক্তব্যে স্বাস্থ্য খাতে ফার্মাসিস্টদের অপরিহার্য ভূমিকা উল্লেখ করে বলেন, গুণগত মানসম্পন্ন ঔষধ তৈরীর মাধ্যমে ফার্মাসিস্টগণ মানুষের মৌলিক চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে । তিনি বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা আলহাজ্ব সুফি মো. মিজানুর রহমানের মানব হিতৈষী কাজের কথা  উল্লেখ করে ফার্মাসিস্টদেরও মানব কল্যাণে কাজ করে যাওয়ার উদাত্ত আহ্বান জানান।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সিরাজ উদ্দীন আহমেদ বলেন, ফার্মাসিস্টগণ মানুষের জীবন রক্ষাকারী ঔষধ তৈরী করেন সুতরাং কাজের ক্ষেত্রে কখনো ভুল করা যাবেনা এবং কাজ করতে হবে দেশের জন্য, দেশের মানুষের জন্য। বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. আশরাফুল ইসলাম তার বক্তব্যে সকল শিক্ষার্থীকে গবেষণায় মনোযোগী হওয়ার জন্য পরামর্শ এবং উৎসাহ প্রদান করেন।

আলোচনা সভার সমাপনী বক্তব্যে, উন্নয়নশীল দেশে পরিণত হওয়ার পর প্যাটেন্ট জনিত বিষয় নিয়ে বাংলাদেশ যে সকল চ্যালেঞ্জের সম্মুখীন হতে পারে সেগুলো আলোকপাত করেন বিভাগীয় প্রধান মো. মোফাজ্জল হোসেন। একবিংশ শতাব্দির চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ কতটা এগিয়ে যাচ্ছে এ বিষয়েও আলোচনা করেন তিনি। হাসপাতাল এবং ক্লিনিকগুলোতে ফার্মাসিস্ট নিয়োগের বিষয়ে তিনি জোরালো ভাবে বলেন, একজন রোগীর পরিপূর্ণ সেবা পাওয়ার বা সুস্থ হওয়ার জন্য ফার্মাসিস্টদের উপস্থিতি অত্যাবশ্যক। ঔষধ সংরক্ষন ও সেবনের যথার্থ দিকনির্দেশনা বা পরামর্শের অভাবে কিভাবে ঔষধের কার্যকারিতা হারাতে পারে সে বিষয়ে দৃষ্টান্তের মাধ্যমে তিনি স্বাস্থ্য খাতে ফার্মাসিস্টদের  ভূমিকা বর্ণনা করেন।

এরপর সপ্তাহব্যাপী চলমান “ফার্মা উইক ২০২৩” আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরষ্কার বিতরণের মাধ্যমে আলোচনা সভার সমাপ্তি হয়।