ইউআইটিএস- সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ এর ২য় অটোক্যাড ড্রাফটিং কম্পিটিশন অনুষ্ঠিত

শরৎকালীন সেমিস্টার ২০২৩ এর চূড়ান্ত পরীক্ষা চলাকালীন বাসের সময়সূচী
November 22, 2023
রত্নগর্ভা তাহমিনা রহমান বৃত্তি পেলেন ইউআইটিএস-এর ত্রিশজন শিক্ষার্থী
November 29, 2023
Show all

ইউআইটিএস- সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ এর ২য় অটোক্যাড ড্রাফটিং কম্পিটিশন অনুষ্ঠিত

দেশের প্রথম তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞান ভিত্তিক বেসরকারি বিশ্ববিদ্যালয়- ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)-এ সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ ও ইউআইটিএস সিভিল ইঞ্জিনিয়ারিং ক্লাব-ইউসেক এর উদ্যোগে ২য় অটোক্যাড ড্রাফটিং কম্পিটিশন আয়োজিত হয়।

শুক্রবার (৩ নভেম্বর) বিশ্ববিদ্যালয়টির দুইটি সুপার কম্পিউটার ল্যাবে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় টাইটেল স্পনসর হিসেবে ছিল আয়রন বিল্ট এবং মিডিয়া পার্টনার হিসেবে ছিল দৈনিক ইত্তেফাক ও জাগো নিউজ ২৪ ডট কম।

দিনের শুরুতেই প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের টি-শার্ট ও নিউজ লেটার এবং প্রাথমিক ব্রিফিং প্রদান করা হয়। নির্দিষ্ট সময়েই বিশ্ববিদ্যালয়ের দুইটি ল্যাবরেটরি-তে প্রাথমিক রাউন্ড অনুষ্ঠিত হয়৷ এতে ঢাকার বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন৷

প্রাথমিক রাউন্ড শেষে ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়৷ এসময় সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান আয়শা আক্তার ও ছাত্রকল্যাণ উপদেষ্টা মো. তারিকুল ইসলাম শিক্ষার্থীদের পরিদর্শন করেন৷

ফাইনাল রাউন্ড শেষে শিক্ষার্থীদের দুপুরের খাবার বিতরণ এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ঘুরিয়ে দেখান ইউআইটিএস সিভিল ইঞ্জিনিয়ারিং ক্লাব এর সদস্যরা। এসময় প্রতিযোগীদের উত্তরপত্র ও ড্রাফটিং মূল্যায়ন করেন ইউআইটিইএস এর সাবেক শিক্ষার্থী ও বর্তমানে শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী হিসেবে কর্মরত মো. মমতাজ।

প্রতিযোগীদের মূল্যায়ন পর্ব শেষে বিশ্ববিদ্যালয়ের রত্নগর্ভা তাহমিনা রহমান মাল্টিপারপাস হলে পুরষ্কার বিতরণী অনুষ্ঠান আয়োজিত হয়৷ অনুষ্ঠানে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান আয়শা আক্তার এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আবু হাসান ভূইয়া, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্রকল্যাণ উপদেষ্টা মো. তারিকুল ইসলাম। এছাড়াও সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মো. মহিউদ্দিন আহমেদ, মো. হাসান ইমাম, মাকসুদা হক ও সিভিল ইঞ্জিনিয়ারিং এলামুনাই এসোসিয়েশন এর সভাপতি মো. সজল হক-সহ বিভাগীয় অন্যান্য শিক্ষকমণ্ডলী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য প্রদান করেন বিভাগীয় প্রধান আয়শা আক্তার। এসময় তিনি শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে আমন্ত্রণ জানান এবং সকল প্রতিযোগিদের দক্ষতার প্রশংসা করে বক্তব্য প্রদান করেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মো. আবু হাসান ভূইয়া বলেন, শিক্ষার্থীদের আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার উপযোগী করে গড়ে তুলতে এধরণের প্রতিযোগিতার কোনো বিকল্প নেই। আমাদের শিক্ষার্থীদের পাশাপাশি অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপস্থিতি প্রতিযোগিতাকে আরো প্রাণবন্ত করে তুলেছে।

প্রধান অতিথির বক্তব্য শেষে সকল প্রতিযোগিদের হাতে সনদ তুলে দেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান আয়শা আক্তার। এরপর প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে ৩ জন বিজয়ীর হাতে প্রাইজ চেক ও বই তুলে দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেন ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি এন্ড সায়েন্সেস (ইউআইটিএস) এর শিক্ষার্থী আবু বকর সিদ্দিক, দ্বিতীয় স্থান অর্জন করেন প্রেসিডেন্সি ইউনিভার্সিটি এর শিক্ষার্থী মশিউর রহমান এবং তৃতীয় স্থান অর্জন করেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক এর শিক্ষার্থী সাইদুর রহমান।

এসময় বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ উপদেষ্টা মো. তারিকুল ইসলাম শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে এবং ভবিষ্যতে এধরণের প্রতিযোগিতা নিয়মিত আয়োজনের আশা ব্যক্ত করে বক্তব্য প্রদান করেন৷

ইউআইটিএস সিভিল ইঞ্জিনিয়ারিং ক্লাব- ইউসেক এর সভাপতি মমিনুল হক রাকিব সকল প্রতিযোগী ও বিজয়ীদের অভিনন্দন জানিয়ে সমাপনী বক্তব্য প্রদান করেন৷