টেকসই সিমেন্ট উৎপাদনের জন্য উন্নত প্রযুক্তি এবং সবুজ উপকরণ শীর্ষক সেমিনার

ইউআইটিএস পরিবারের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন
February 25, 2024
আমরা গভীর ভাবে শোকাহত
February 28, 2024
Show all

টেকসই সিমেন্ট উৎপাদনের জন্য উন্নত প্রযুক্তি এবং সবুজ উপকরণ শীর্ষক সেমিনার

ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)-এর সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ
কতৃক অদ্য ২৭ ফেব্রুয়ারি, মঙ্গলবার, ২০২৪ সকাল ১০.৩০ টায় বিশ্ববিদ্যালয়ের রত্নগর্ভা তাহমিনা রহমান মাল্টিপারপাস হলে “টেকসই সিমেন্ট উৎপাদনের জন্য উন্নত প্রযুক্তি এবং সবুজ উপকরণ” শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়। উক্ত সেমিনারে প্রধান অতিথির আসন গ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোঃ আবু হাসান ভূঁইয়া। মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ইস্টার্ণ সিমেন্টের ডেপুটি জি.এম (কোয়ালিটি অ্যাসুরেন্স) ড. মোহাম্মদ রেজাউল করিম।
মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোঃ আবু হাসান ভূঁইয়া প্রধান অতিথির বক্তব্যে বলেন সিমেন্ট তৈরিতে যে সকল ক্যামিকাল ব্যবহার করা হয় তা মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। সিমেন্ট দিয়ে যেহেতু আমরা আমাদের বাসস্থান ও শিল্প কারখানা তৈরি করছি তাই কিভাবে কম ক্ষতিকর ক্যামিকাল ব্যবহার করে পরিবেশ বান্ধব সিমেন্ট উৎপাদন করা যায় তার একটা প্রতিযোগীতা শুরু হয়েছে। আমাদের বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের ও এ বিষয়ে ধারণা রাখতে হবে যে সিমেন্টের ব্যবহারের ফলে পরিবেশের ক্ষতি কি ভাবে কমানো যায়। তিনি এই সেমিনারের সফলতা কামনা করে সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
মূল বক্তার বক্তব্যে ইস্টার্ণ সিমেন্টের ডেপুটি জি.এম (কোয়ালিটি অ্যাসুরেন্স) ড. মোহাম্মদ রেজাউল করিম সিমেন্টের উৎপাদন প্রক্রিয়া, বন্টন ব্যবস্থা, গবেষণার ক্ষেত্র ও আমাদের দেশের প্রেক্ষিতে কি কি সুযোগ রয়েছে, কিভাবে কম ক্ষতিকর ক্যামিকাল ব্যবহার করে পরিবেশ বান্ধব সিমেন্ট উৎপাদন করা যায় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। পরে তিনি শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।
উক্ত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউআইটিএস-এর মাননীয় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সিরাজ উদ্দীন আহমেদ, সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদ এর ডিন অধ্যাপক ড. মোঃ আশরাফুল ইসলাম ও রেজিস্ট্রার জনাব মোহাম্মদ কামরুল হাসান। এ সময় আরও উপস্থিত ছিলেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) জনাব আয়শা আকতার, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারি অধ্যাপক ও ছাত্রকল্যান উপদেষ্টা জনাব মোঃ তারিকুল ইসলাম, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সকল শিক্ষক-শিক্ষার্থী, জনসংযোগ কর্মকর্তা জনাব মোঃ সাইফুল ইসলামসহ সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। সেমিনারটি সঞ্চালনা করেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক আব্দুল ওহাব সবুজ।