বিশ্ববিদ্যালয়ে নিজস্ব ক্যাম্পাসে বসন্তকালীন সেমিস্টার ২০২৪—এর শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠান

Nepal Embassy in Bangladesh Welcomes Delegations from Nepal and UITS for Educational Exchange
January 24, 2024
IQAC UITS Korea Program
January 30, 2024
Show all

বিশ্ববিদ্যালয়ে নিজস্ব ক্যাম্পাসে বসন্তকালীন সেমিস্টার ২০২৪—এর শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠান

ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)—এর আইন বিভাগের উদ্যোগে অদ্য ২৭ জানুয়ারি, শনিবার, ২০২৪ সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ে নিজস্ব ক্যাম্পাসে বসন্তকালীন সেমিস্টার ২০২৪—এর শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির আসন গ্রহন করেন বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের মাননীয় বিচারপতি জনাব মো. জাকির হোসেন। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত পিএইচপি ফ্যামিলি ও ইউআইটিএস বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার মান্যবর রাষ্ট্রদূত হাজনা মো. হাশিম এবং ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আবদুর রশিদ। মাননীয় বিচারপতি জনাব মো. জাকির হোসেন প্রধান অতিথির বক্তব্যে বলেন, ভালো আইনজীবী হওয়ার জন্য কঠিন অধ্যাবসায়, পরিশ্রম করতে হবে ও বিনয়ী হতে হবে সেইসাথে প্রতিদিন পড়াশোনা করার এবং আইন বিষয়ক জ্ঞান অর্জন করতে হবে বলে উল্লেখ করেন। তিনি আইনজীবীদের আত্ববিশ্বাস ও সাহসিকতার সাথে কাজ করার আহ্বান জানান। ন্যায় বিচার প্রতিষ্ঠায় নৈতিক মূল্যবোধ সম্পন্ন আদর্শবান আইনজীবীদের ভূমিকা অনন্য। তিনি ইউআইটিএস—এর আইন বিভাগের বসন্তকালীন সেমিস্টারের নবীন শিক্ষার্থীদের ন্যায়, নিষ্ঠ ও বিজ্ঞ আইনজীবী হিসেবে নিজেকে গড়ে তোলার আহ্বান জানান। তিনি মনে করেন, সমাজে সুশাসন প্রতিষ্ঠায় আইনাঙ্গন ও বিচার বিভাগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই, এই অঙ্গনকে আরো সমৃদ্ধ করতে তরুণদেরকেই এগিয়ে আসতে হবে। ইউআইটিএস—এর আইন বিভাগ আদর্শবান বিজ্ঞ আইনজীবী তৈরির লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলে তিনি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।
বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোঃ আবু হাসান ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত আইন বিভাগের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে মূল্যবান বক্তব্য রাখেন ইউআইটিএস ও পিএইচপি ফ্যামিলির প্রতিষ্ঠাতা, বোর্ড অব ট্রাস্টিজের মাননীয় চেয়ারম্যান একুশে পদকপ্রাপ্ত সমাজসংস্কারক ও শিক্ষানুরাগী আলহাজ্ব সুফি মোহাম্মদ মিজানুর রহমান। তিনি তার বক্তব্যে বলেন, তোমরা যারা তিলে তিলে সাধনা, ত্যাগ—তিতিক্ষা, প্ররিশ্রম ও অধ্যাবসায়ের মাধ্যমে জীবনের আরাধ্য লক্ষ্যে পৌছানোর জন্য চেষ্টা করছ তারা জীবনে সফল হতে পারবে। তিনি বলেন একজন মানুষ জীবনে কত বড় হবেন সেটা নির্ভর করবে সে প্রয়োজনের অতিরিক্ত কতটুকু কাজ করলেন। তিনি আরও বলেন মৃত্যুই মানুষের শেষ নয়, আমাদের জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান জীবিত নেই কিন্তু তিনি তার কর্মের জন্য এখনো সবার মাঝে বেঁচে আছেন, জীবিত শেখ মুজিব এর চেয়ে মৃত শেখ মুজিব অনেক বেশি শক্তিশালী বলে উল্লেখ করেন। তিনি বিদায়ী শিক্ষার্থীদের শুভকামনা জানিয়ে নতুন শিক্ষার্থীদের স্বাগত এবং উপস্থিত সকলকে ধন্যবাদ জানান।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউআইটিএস বোর্ড অব ট্রাস্টিজএর সদস্য ও পরিচালক, পিএইচপি ফ্যামিলি জনাব মোহাম্মদ আলী হোসেন এবং জনাব মোহাম্মদ আকতার পারভেজ, সদস্য, বোর্ড অব ট্রাস্টিজ ও পরিচালক, পিএইচপি ফ্যামিলি।
আলোচনাকারীদের বক্তব্য প্রদান করেন বাংলাদেশ সুপ্রীম কোর্টের আপিল বিভাগের বিজ্ঞ আইনজীবী, ইউআইটিএস—এর আইন উপদেষ্টা ও আইন অনুষদের ডিন, ডাবল গোল্ড মেডালিস্ট এডভোকেট মো. আব্দুল মান্নান ভূঁইয়া, বিশ্ববিদ্যালয়ের মাননীয় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সিরাজ উদ্দীন আহমেদ ও বোর্ড অব ট্রাস্টিজের উপদেষ্টা অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান। স্বাগত বক্তব্যে সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন আইন বিভাগের বিভাগীয় প্রধান মিসেস রোস্তমা বেগম চৌধুরী।
বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের ডিন ও বিভাগীয় প্রধান, জনসংযোগ কর্মকর্তা জনাব মোঃ সাইফুল ইসলাম—সহ বিশিষ্ট শিক্ষাবিদ, সাংবাদিক, গণ্যমান্য ব্যক্তিবর্গ, বিভাগীয় সকল শিক্ষক—শিক্ষার্থী, এলামনাই, কর্মকর্তা—কর্মচারী ও অভিভাবকবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। উক্ত অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের ফুলেল শুভেচ্ছা জানানোর পাশাপাশি নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেয়া হয়।