ভবিষ্যৎ নারী নেতৃত্ব ও ক্ষমতায়নঃ ইউআইটিএস এর কম্পিউটার সাইন্স ও ইঞ্জিনিয়ারিং এবং ইনফরমেশন টেকনোলজি বিভাগ কর্তৃক আইসিটিতে আন্তর্জাতিক নারী দিবস (ইন্টারন্যাশনাল গার্লস ইন আইসিটি ডে) উদযাপন।

গার্লস ইন আইসিটি দিবস প্রোগ্রামিং কনটেস্ট, প্রোগ্রামিং কনটেস্ট ২০২৪
May 2, 2024
সুলতান আহমেদ মেমোরিয়াল কনফারেন্স-এ ইউআইটিএস-এর মাননীয় উপাচার্যের অংশগ্রহণ
May 8, 2024
Show all

ভবিষ্যৎ নারী নেতৃত্ব ও ক্ষমতায়নঃ ইউআইটিএস এর কম্পিউটার সাইন্স ও ইঞ্জিনিয়ারিং এবং ইনফরমেশন টেকনোলজি বিভাগ কর্তৃক আইসিটিতে আন্তর্জাতিক নারী দিবস (ইন্টারন্যাশনাল গার্লস ইন আইসিটি ডে) উদযাপন।

আইসিটি ও প্রযুক্তি খাতে নারীদের ক্ষমতায়ন ও নেতৃত্বের লক্ষ্যে প্রতিবছরের ন্যায় এ বছর ও ইউনিভার্সিটি অফ ইনফরমেশন টেকনোলোজি অ্যান্ড সায়েন্সেস এর  কম্পিউটার সাইন্স ও ইঞ্জিনিয়ারিং এবং ইনফরমেশন টেকনোলজি বিভাগে, বিভাগের সকল শিক্ষিকাদের তত্ত্বাবধানে এবং নারী শিক্ষার্থীদের অংশগ্রহনে সফলতার সাথে  আন্তর্জাতিক আইসিটিতে নারী দিবস উদযাপন করা হয়। 

তিন দিনের এই অনুষ্ঠানে নানা বিধ দক্ষতা বৃদ্ধি সূচক কার্যক্রম যেমন ব্লগিং, উপস্থাপনা, টাইপিং, তাৎক্ষনিক বক্তৃতা, বিতর্ক, প্রোগ্রামিং কনটেস্ট, পোস্টার উপস্থাপনা, স্মৃতিশক্তি পরীক্ষা এবং নানা রকম প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় যেখানে আমাদের সকল নারী শিক্ষার্থী অংশগ্রহনের মাধ্যমে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায়  নিজেদের যোগ্যতা প্রমাণ করেন এবং প্রযুক্তি শিল্প বিপ্লবের জন্য নিজেদের শক্ত অবস্থান তুলে ধরেন। 

গত ২ মে, ২০২৪ তারিখ তিন দিন ব্যাপী এই অনুষ্ঠানের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়, উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফ্যাকাল্টি অফ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এর ডীন অধ্যাপক ডঃ মোঃ আশরাফুল ইসলাম, বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক জনাব আল-ইমতিয়াজ, আইকিউএসি পরিচালক সহযোগী অধ্যাপক ইঞ্জিনিয়ার মোহাম্মদ শাফায়েত হোসেন এবং বিশেষ অতিথি ফ্যাকাল্টি অফ লিবারেল আর্টস এন্ড সোশ্যাল সায়েন্স এর ডীন সৈয়দা আফসানা ফেরদৌসী। 

অনুষ্ঠানের শুরুতে সিএসই বিভাগের প্রভাষক সাদিয়া জাহান এই অনুষ্ঠানের লক্ষ্য, প্রযুক্তি শিল্প বিপ্লবে নারী ক্ষমতায়ন, নিশ্চিত করেন এবং স্বাগত বক্তৃতা প্রদান করেন। পরবর্তীতে অনুষ্ঠানের আহ্বায়ক সহকারী অধ্যাপক জনাব আল-ইমতিয়াজ ইউআইটিএস এর নারী শিক্ষার্থীদের প্রযুক্তি খাতে সফল অবস্থান তুলে ধরেন এবং সকলকে উৎসাহিত করেন নির্ভীকতার সাথে প্রযুক্তি খাতের নতুন নতুন জ্ঞান অর্জন করতে এবং সামনে এগিয়ে যেতে। ফ্যাকাল্টি অফ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এর ডীন অধ্যাপক ডঃ মোঃ আশরাফুল ইসলাম প্রযুক্তি খাতে ভবিষ্যতে নারীদের নেতৃত্বের সুযোগ নিয়ে কথা বলেন এবং নারীদের মাধ্যমে এই খাতে নতুন যুগ উত্থানের কথা তুলে ধরেন। 

পরবর্তীতে বিজয়ী শিক্ষার্থীদের ক্রেস্ট এবং সার্টিফিকেট প্রদানের মাধ্যমে এবং শিক্ষক শিক্ষার্থীদের একত্রে আলোচনা ও ছবি তোলার মাধ্যমে আনন্দঘন মুহূর্তের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।  

ইউনিভার্সিটি অফ ইনফরমেশন টেকনোলোজি অ্যান্ড সায়েন্স এবং সিএসই ও আইটি বিভাগ সর্বদাই নারী  ক্ষমতায়ন ও নারীদের সফলতা নিশ্চিত করণে বদ্ধপরিকর।