শিক্ষায় স্বপ্ন ও সাধ্যের সমন্বয় সাধনের লক্ষ্যে ইউআইটিএস প্রতিষ্ঠা করেন সুফি মোহাম্মদ মিজানুর রহমান

ইউআইটিএসে ইউসেক শর্টপিচ ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন
November 1, 2022
ইউআইটিএস-এ ‘সিভিল ইঞ্জিনিয়ারিং মেগা প্রজেক্টস ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
November 10, 2022
Show all

শিক্ষায় স্বপ্ন ও সাধ্যের সমন্বয় সাধনের লক্ষ্যে ইউআইটিএস প্রতিষ্ঠা করেন সুফি মোহাম্মদ মিজানুর রহমান

ইউআইটিএস-এর শরৎকালীন নবীনবরণে শিক্ষামন্ত্রী:
“শিক্ষায় স্বপ্ন ও সাধ্যের সমন্বয় সাধনের লক্ষ্যে ইউআইটিএস প্রতিষ্ঠা করেন সুফি মোহাম্মদ মিজানুর রহমান”

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ডা. দীপু মনি, এমপি বলেন, ইউআইটিএস বাংলাদেশের অন্যতম শীর্ষ বেসরকারি বিশ্ববিদ্যালয়। শিক্ষা ক্ষেত্রে স্বপ্ন, সাধ ও সাধ্যের সমন্বয় সাধনের লক্ষে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন একুশে পদকপ্রাপ্ত সমাজসংস্কারক আলহাজ্ব সুফি মোহাম্মদ মিজানুর রহমান। স্বল্প খরচে মেধাবী, দরিদ্র ও অস্বচ্ছলদের শিক্ষাদান কার্যক্রম পরিচালনা করে থাকে বিশ্ববিদ্যালয়টি।
তিনি বলেন, বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা সুফি সাহেব একজন ভিশনারি মানুষ। তিনি নতুন প্রজন্মকে স্বপ্ন দেখাতে পছন্দ করেন। তার দৃষ্টান্ত হচ্ছে- তিনি শিক্ষার্থীদেরকে বিখ্যাত মনীষীদের স্বপ্ন ধারণ করার জন্য এ বিশ্ববিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয় সমাবর্তনে যথাক্রমে ভারতের প্রয়াত রাষ্ট্রপতি ও বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এ পি জে আবদুল কালাম এবং আধুনিক মালয়েশিয়ার রূপকার তুন ড. মাহাথির বিন মুহাম্মদকে সমাবর্তন বক্তা হিসেবে আমন্ত্রণ করে নিয়ে এসেছিলেন। শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির নির্দেশনা অনুযায়ী স্বচ্ছতা ও উচ্চশিক্ষার মানদণ্ডে উত্তীর্ণ হওয়ায় এ পর্যন্ত অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের তিনটি সমাবর্তনেই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য অংশগ্রহণ করে শিক্ষার্থীদের ডিগ্রি প্রদান করেছেন। তিনি তরুণ প্রজন্মের আদর্শ সুফি মোহাম্মদ মিজানুর রহমানের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানান ও দীর্ঘায়ু কামনা করেন।
শিক্ষামন্ত্রী নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, উচ্চশিক্ষা অর্জন করে দেশ ও মানবতার কল্যাণে কাজ করবে, বঙ্গবন্ধুর স্বপ্নকে লালন করে দেশ সেবায় নিজেদের নিয়োজিত করবে, এটিই তোমাদের নিকট প্রত্যাশা। উচ্চশিক্ষা অর্জনে এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ায় তিনি নবীনদের শুভেচ্ছা জানান এবং তাদের সার্বিক মঙ্গল ও উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন। আজ ২৯ অক্টোবর ২০২২ খ্রি., শনিবার, বিকাল ২টায় রাজধানীর বারিধারার মধ্য-নয়ানগরস্থ ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)-এর নিজস্ব ক্যাম্পাসে অনুষ্ঠিত নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোঃ আবু হাসান ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত নবীনবরণে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সমাজসেবায় একুশে পদকপ্রাপ্ত সমাজসংস্কারক, শিক্ষানুরাগী, ইউআইটিএস ও পিএইচপি ফ্যামিলির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আলহাজ্ব সুফি মোহাম্মদ মিজানুর রহমান। বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের মাননীয় সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, ইউআইটিএস বোর্ড অব ট্রাস্টিজের সম্মানিত সদস্য রত্নগর্ভা তাহমিনা রহমান এবং পিএইচপি ফ্যামিলির পরিচালক জনাব মোহাম্মদ আলী হোসেন। আলোচনায় অংশগ্রহণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর ও স্যার এ এফ রহমান হলের সিটিং প্রভোস্ট এবং ইউআইটিএস বোর্ড অব ট্রাস্টিজের উপদেষ্টা অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সিরাজ উদ্দীন আহমেদ, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আ.ন.ম. শরীফ, সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ মাজহারুল হক, অনুষ্ঠানের আহ্বায়ক ও বিজনেস অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ শহিদুল ইসলাম, লিবারেল আর্টস অ্যান্ড সোস্যাল সায়েন্সেস অনুষদের ডিন সৈয়দা আফসানা ফেরদৌসী, সুপ্রীমকোর্টের বিজ্ঞ আইনজীবী, ইউআইটিএস-এর আইন উপদেষ্টা ও আইন অনুষদের ডিন এডভোকেট ড. মো. আব্দুল মান্নান ভূঁইয়া এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. ইয়াছিন আলী।
বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রধান, বিশিষ্ট শিক্ষাবিদ, সাংবাদিক, গণ্যমান্য ব্যক্তিবর্গ, বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষার্থী, এলামনাই, কর্মকর্তা-কর্মচারী ও অভিভাবকবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। আমন্ত্রিত অতিথিদের ফুলেল শুভেচ্ছা জানানোর পাশাপাশি সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠানের শেষ পর্বে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়।