মহাকাশ বিজ্ঞানী মিজানুল হক চৌধুরী ইউআইটিএস এর শিক্ষার্থীদের সাথে মহাকাশ বিষয়ে অনেক অজানা তথ্যের মতবিনিময় করলেন

থাইল্যান্ডের মাহিদল বিশ্ববিদ্যালয়ের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের ইউআইটিএস পরিদর্শন
September 26, 2018
ইউআইটিএস-এর বসন্তকালীন নবীনবরণ ২০১৯ অনুষ্ঠিত
April 14, 2019
Show all

মহাকাশ বিজ্ঞানী মিজানুল হক চৌধুরী ইউআইটিএস এর শিক্ষার্থীদের সাথে মহাকাশ বিষয়ে অনেক অজানা তথ্যের মতবিনিময় করলেন

আজ অপরাহ্নে ইউআইটিএস এর বারিধারা ক্যাম্পাসে মহাকাশ বিজ্ঞানী মিজানুল হক চৌধুরী  ইউআইটিএস এর শিক্ষার্থীদের সাথে মহাকাশ বিষয়ে অনেক অজানা তথ্যের মতবিনিময় করলেন। এতে শিক্ষার্থীরা মহাকাশ সম্পর্কিত বিভিন্ন অজানা তথ্যের কথা শুনে বিস্মিত হলেন। তিনি স্যাটেলাইট কিভাবে ভূপৃষ্ট থেকে মহাকাশে স্থাপন করা হয়, কিভাবে ইহা কাজ করে এবং পৃথিবীতে তথ্য আদান প্রদান করে থাকে সেই বিষয় বিস্তারিতভাবে তুলে ধরেন। মহাকাশে পৃথিবীর অবস্থান, মুক্তিবেগ সৃষ্টির মাধ্যমে ভূপৃষ্ট থেকে রকেটের উড্ডয়ন বিষয়ক তথ্য উপস্থাপন করেন। উক্ত অনুষ্ঠানে Zero Roboticsএর উপরেও Inspirational speech প্রদান করেন। যাতে শিক্ষার্থীরা Zero Robotics সম্পর্কে সম্মক ধারনা পান। ছাত্রছাত্রীরা আরও জানতে পারেন রোবটিকস্ টেকনোলজি প্রয়োগ করে International Space Station এ স্যাটেলাইটকে কিভাবে নিয়ন্ত্রন ও রক্ষনাবেক্ষন করা যায়। বিজ্ঞানী মিজানুল হক চৌধুরী  বর্তমানে Space Scientist, Space System Laboratory, Zero Robotics, Department of Aeronautics and Astronautics, Massachusetts Institute of Technology (MIT), USA তে কর্মরত আছেন।

বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মান এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে ইউআাইটিএস বোর্ড অব ট্রাস্টিজ ও পিএইচপি পরিবারের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সূফি মোহাম্মদ মিজানুর রহমান, বিশেষ অতিথি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ইউআইটিএস বোর্ড অব ট্রাস্টিজ এর উপদেষ্ঠা ড. কে এম সাইফুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তৃতায় সূফি মিজানুর রহমান ইউআইটিএস এর ছাত্রছাত্রীদের মধ্যে মহাকাশ বিষয়ে জ্ঞান বিনিময়ের মাধ্যমে সমৃদ্ধ করার জন্য বিজ্ঞানী মিজানুল হক চৌধুরী  কে ধন্যবাদ জানান। তিনি বলেন বিজ্ঞানী মিজানুল হক চৌধুরী  আমাদের বাংলাদেশের গর্ব এবং তার দিক নির্দেশনামূলক বক্তব্যের মাধ্যমে অনুপ্রানিত হয়ে ইউআইটিএস এর ছাত্রছাত্রী তথা সমগ্র বাংলাদেশের ছাত্রছাত্রীরা বিজ্ঞান গবেষনায় অনুপ্রানিত হবে।

সেমিনারের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মান বিজ্ঞান ভিত্তিক তথ্যবহুল আলোচনার জন্য বিজ্ঞানী মিজানুল হক চৌধুরী  কে আন্তরিকভাবে ধন্যবাদ জানান এবং ইউআইটিএস এর ছাত্রছাত্রীদের বিজ্ঞান গবেষনায় মনোযোগী হওয়ার জন্য আহবান জানান, যার মাধ্যমে ইউআইটিএস এক সময় দেশে এবং দেশের বাহিরে একটি উন্নতমানের বিশ্ববিদ্যালয় হিসেবে অবস্থান সু-দৃঢ় করবে।

উক্ত সেমিনারে আরোও উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (বুয়েট) এর অধ্যাপক ড. এম কায়কোবাদ, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. এস আর হিলালী, স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এর ডিন অধ্যাপক ড. মোঃ মাজহারুল হক, স্কুল অব বিজনেস এর ডিন অধ্যাপক ড. সিরাজাউদ্দিন আহমেদ এবং স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোস্যাল সায়েন্সেস এর ডিন ড. আরিফাতুল কিবরিয়া, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আ. ন. ম শরীফ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যান উপদেষ্ঠা অধ্যাপক ড. নজরুল ইসলাম, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জনাব মোহাম্মদ কামরুল হাসান, প্রক্টর জনাব মোঃ তারিকুল ইসলাম, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগন, সকল শিক্ষক, ছাত্রছাত্রীবৃন্দ।