ইউআইটিএস রিসার্চ সেন্টারের নতুন পরিচালক ড. পলাশ

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের অবদান বিষয়ে ইউআইটিএস-এ ওয়েবিনার
December 26, 2020
Department of Business Studies (DOBS), UITS successfully conducted 𝗕𝘂𝘀𝗶𝗻𝗲𝘀𝘀 𝗪𝗲𝗲𝗸 𝟮𝟬𝟮𝟬
January 5, 2021
Show all

ইউআইটিএস রিসার্চ সেন্টারের নতুন পরিচালক ড. পলাশ

সম্প্রতি ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)-এর ইউআইটিএস রিসার্চ সেন্টারের পরিচালক হিসেবে যোগদান করেছেন ড. পলাশ চন্দ্র কর্মকার। পদটিতে যোগদানের পূর্বে তিনি অত্র বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন।
ড. পলাশ চন্দ্র কর্মকার ১৯৯৩ সালে শাহজাদপুর পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও ১৯৯৫ সালে শাহজাদপুর সরকারী কলেজ থেকে এইচএসসি কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৯ সালে পদার্থবিজ্ঞানে বিএসসি (সম্মান)-এ প্রথম শ্রেণীতে চতুর্থ ও ২০০০ সালে এমএসসিতে থিসিসসহ প্রথম শ্রেণীতে চতুর্থ ডিগ্রি অর্জন করেন। এ ছাড়াও তিনি ২০১১ সালে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি -এর ইইই বিভাগ থেকে থিসিসসহ কমিউনিকেশন ইজ্ঞিনিয়ারিং-এ এমএসসি তে প্রথম শ্রেণী প্রাপ্ত হন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগ থেকে ‘ম্যাটারিয়াল সায়েন্স’-এ ২০১৮ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি পিএইচডি গবেষণার জন্য International Science Program, Uppsala University, Sweden থেকে research project-এ Fellowship প্রাপ্ত হন। উক্ত research project-এর অন্তর্ভূক্ত থেকে Institute of Materials Science, Vietnam Academy of Science and Technology (VAST), Hanoi, Vietnam এবং Materials Science Division, Atomic Energy Center, Ramna, Dhaka, Bangladesh-এ সফলতার সাথে পিএইচডি গবেষণার কাজ সম্পন্ন করেন।
২০০৪ সালের ১ ডিসেম্বর ইটিই বিভাগে প্রভাষক পদে প্রাইম বিশ্ববিদ্যালয়ে তিনি তার কর্মজীবন শুরু করেন। তিনি ১ আগস্ট ২০০৮ থেকে ২০১২ সালের সেপ্টেম্বর পর্যন্ত প্রাইম বিশ্ববিদ্যালয়ের ইটিই বিভাগে এবং ১৫ সেপ্টেম্বর ২০১২ থেকে ৩১ জুলাই ২০১৮ পর্যন্ত মোট ৬ বছর ইউআইটিএস-এর ইইই বিভাগে সহকারী অধ্যাপক হিসাবে দায়িত্ব পালন করেন। একই বিশ্ববিদ্যায়লের ইইই বিভাগে ১ আগস্ট ২০১৮ তারিখ থেকে সহযোগী অধ্যাপক হিসেবে সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন। ড. পলাশ চন্দ্র কর্মকার ০১ অক্টোবর ২০১৫ থেকে ০৫ অক্টোবর ২০১৬ তারিখ পর্যন্ত সফলতার সাথে ইউআইটিএস-এর প্রক্টর হিসাবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি ইউআইটিএস একাডেমিক কাউন্সিল-এর একজন সদস্যসহ শিক্ষার সাথে সংশ্লিষ্ট বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে থাকেন। Bangladesh Physical Society এবং Bangladesh Electronic Society-এর তিনি আজীবন সদস্য। তিনি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন প্রতিষ্ঠানের আমন্ত্রণে সেমিনারে অংশগ্রহণ করেন এবং এর পাশাপাশি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তাঁর ৩২ টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।
ড. পলাশ চন্দ্র কর্মকার ১৯৭৮ সালের ২১ অক্টোবর শাহজাদপুর থানার সিরাজগঞ্জ জেলায় এক সম্ভ্রান্ত হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা বিভুতী ভূষণ কর্মকার ও মাতা বিনা রাণী কর্মকার। পারিবারিক জীবনে তিনি দুই কন্যা সন্তানের জনক।