ইউআইটিএস-এর কোষাধ্যক্ষ হিসেবে মহামান্য রাষ্ট্রপতির নিয়োগপ্রাপ্ত হলেন অধ্যাপক ড. সিরাজ উদ্দীন আহমেদ

UITS
ইউআইটিএস-এ অগ্নি নির্বাপণ কর্মশালা ও মহড়া অনুষ্ঠিত
March 15, 2021
স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ইউআইটিএস-এর শ্রদ্ধা নিবেদন
March 28, 2021
Show all

ইউআইটিএস-এর কোষাধ্যক্ষ হিসেবে মহামান্য রাষ্ট্রপতির নিয়োগপ্রাপ্ত হলেন অধ্যাপক ড. সিরাজ উদ্দীন আহমেদ

ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)-এর ভারপ্রাপ্ত কোষাধ্যক্ষ, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. সিরাজ উদ্দীন আহমেদকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০-এর ৩৩ (১) ধারা অনুযায়ী অত্র বিশ্ববিদ্যালয়ে যোগদানের তারিখ হতে ৪ বছরের জন্য কোষাধ্যক্ষ হিসেবে নিয়োগ প্রদান করেছেন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ অদ্য ১৬ মার্চ ২০২১ খ্রি. তারিখে পাঠানো পত্রের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে। পদটিতে যোগদানের পূর্বে তিনি ইউআইটিএস-এর স্কুল অব বিজনেস-এর ডিন হিসেবে দায়িত্ব পালন করেছেন।
ড. সিরাজ উদ্দীন আহমেদ ১৯৭০ সালে লালমোহন উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও ১৯৭২ সালে বরিশাল সরকারী বিএম কলেজ থেকে এইচএসসি কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনায় ১৯৭৬ সালে বি.কম ও ১৯৭৭ সালে এম.কম ডিগ্রি অর্জন করেন। তিনি ভারতের আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯০ সালে এমফিল এবং ১৯৯২ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন।
১৯৮১ সালের ১৭ই ডিসেম্বর বিসিএস (শিক্ষা) ক্যাডার-এর প্রভাষক পদে বরিশাল সরকারী বিএম কলেজে তিনি কর্মজীবন শুরু করেন। তিনি ১৯৯৮-২০০১ খ্রি. খুলনা বিএল কলেজের সহযোগী অধ্যাপক, ২০০১-২০০৪ খ্রি. নায়েমের উপ-পরিচালক, ২০০৪-২০০৭ খ্রি. মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর বাংলাদেশের পরিচালক, ২০০৭-২০০৯ খ্রি. সরকারী বিএম কলেজ ও ২০০৯-২০১১ খ্রি. পর্যন্ত ঢাকা কলেজের অধ্যক্ষ হিসেবে সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির একাডেমিক কাউন্সিল সদস্য, ঢাকা শিক্ষা বোর্ড-এর বোর্ড সদস্য (মহামান্য রাষ্ট্রপতির নমিনি), বরিশাল শিক্ষা বোর্ড-এর বোর্ড সদস্য-সহ শিক্ষার সাথে সংশ্লিষ্ট বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তাঁর বেশকিছু গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।
ড. সিরাজ উদ্দীন আহমেদ ১৯৫৩ সালের ২৫ ডিসেম্বর ভোলা জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম মো. নেজাম্মল হক ও মাতা হাফেজা খাতুন। পারিবারিক জীবনে তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক।