ইউআইটিএস-এর নতুন প্রো-ভিসি অধ্যাপক ড. মো. আবু হাসান ভুঁইয়া

Department of Business Studies (DOBS), UITS successfully conducted 𝗕𝘂𝘀𝗶𝗻𝗲𝘀𝘀 𝗪𝗲𝗲𝗸 𝟮𝟬𝟮𝟬
January 5, 2021
ইউআইটিএস ক্যাম্পাসে সরস্বতী পূজা উদযাপন
February 18, 2021
Show all

ইউআইটিএস-এর নতুন প্রো-ভিসি অধ্যাপক ড. মো. আবু হাসান ভুঁইয়া

সম্প্রতি ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)-এর নতুন প্রো-ভাইস চ্যান্সেলর (ভারপ্রাপ্ত) হিসেবে যোগদান করেছেন অধ্যাপক ড. মো. আবু হাসান ভুঁইয়া। পদটিতে যোগদানের পূর্বে তিনি ইউআইটিএস রিসার্চ সেন্টারের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।
ড. মো. আবু হাসান ভুঁইয়া ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে ১৯৭৫ সালে মাস্টার্স ও ১৯৮১ সালে এম ফিল ডিগ্রি অর্জন করেন। তিনি ভারতের পুনে বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৯ সালে পিএইচ ডি ডিগ্রি লাভ করেন এবং লন্ডনের লিড্ধসঢ়;স বিশ্ববিদ্যালয় থেকে কমনওয়েলথ স্টাফ ফেলোশিপে পোস্ট ডক্টোরাল গবেষণা করেন। তিনি ১৯৮১ সালের ৭ সেপ্টেম্বর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে প্রভাষক পদে যোগদানের মাধ্যমে কর্মজীবন শুরু করেন এবং একই বিশ্ববিদ্যালয় ও বিভাগে ২০১৮ সালের জুন মাস পর্যন্ত অধ্যাপক হিসেবে নিষ্ঠা ও সাফল্যের সাথে কর্মরত ছিলেন। তিনি বিশ্ববিদ্যালয়টির বিভাগীয় প্রধান, প্রকৌশল অনুষদের ডিন, শের-ই-বাংলা হলের প্রভোস্ট, ভর্তি কমিটির চেয়ারম্যান, শিক্ষক- কর্মকর্তা সিলেকশন কমিটির সদস্য, সিন্ডিকেট সদস্য, একাডেমিক কাউন্সিল সদস্য, কমিটি ফর এডভান্সড স্টাডিজ অ্যান্ড রিসার্চ-এর সদস্য-সহ বিভিন্ন একাডেমিক ও প্রশাসনিক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বিভিন্ন কমিটিতে বিশেষজ্ঞ হিসেবে কাজ করেন। তিনি বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটির একজন সম্মানিত ফেলো এবং এর সাধারণ সম্পাদক, ভাইস-প্রেসিডেন্ট ও প্রেসিডেন্ট ছিলেন এবং বাংলাদেশ এসোসিয়েশন ফর দি এডভান্সম্যান্ট অব সায়েন্স-এর লাইফ মেম্বার ও বর্তমান ভাইস- প্রেসিডেন্ট। ড. ভ‚ঁইয়া ‘বাংলাদেশ জার্নাল অব ফিজিকস্ধসঢ়;’-এর চিফ এডিটর, ‘বাংলাদেশ জার্নাল অব সায়েন্টিফিক এন্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ’ ও ‘দি বাংলাদেশ জার্নাল অব সাইয়েন্টিফিক রিসার্চ’- এর এডিটরিয়াল বোর্ড মেম্বার। উচ্চ মাধ্যমিকের পদার্থবিজ্ঞান বইসহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে ১১০টিরও বেশি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি দেশে ও বিদেশে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সেমিনারে অংশগ্রহণ করেছেন। তার তত্ত্বাবধানে ১৩ জনকে পিএইচ ডি ও ৫০ জনকে এম ফিল/মাস্টার্স (থিসিস) ডিগ্রি দেয়া হয়। তিনি বিসিএস পরীক্ষার এক্সপার্টসহ দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের গবেষণা অভিসন্দর্ভের মূল্যায়ন করে থাকেন।
ড. মো. আবু হাসান ভুঁইয়া ১৯৫৩ সালে নেত্রকোনা জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মৃত. মো. সামছউদ্দিন ভুঁইয়া ও মাতা সালেহা বেগম। তার সহধর্মিণী মিসেস হালিমা বেগম একজন অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা। পারিবারিক জীবনে তিনি দুই পুত্র সন্তানের জনক।