বিজয়ের সুবর্ণজয়ন্তীতে আইটি বিভাগের প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত

ইউআইটিএস-এর ইইই বিভাগের ১৪তম প্রতিষ্ঠা দিবস পালিত
December 22, 2021
ইউআইটিএস-এ ‘ইংলিশ উইক-২০২১’ পালিত
December 30, 2021
Show all

বিজয়ের সুবর্ণজয়ন্তীতে আইটি বিভাগের প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত

“ইউআইটিএস বিজয় দিবস প্রোগ্রামিং প্রতিযোগিতা-২০২১” শীর্ষক প্রোগ্রামিং প্রতিযোগিতা ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)-এর বারিধারাস্থ নিজস্ব ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশের সুবর্ণজয়ন্তী ও বিজয় দিবস উপলক্ষে গত ২৩ ডিসেম্বর, ২০২১ খ্রি., বৃহস্পতিবার, দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন টেকনোলজি (আইটি) বিভাগের প্রত্যক্ষ তত্ত্বাবধানে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মান উক্ত প্রোগ্রামিং প্রতিযোগীতার শুভ উদ্বোধন ঘোষণা করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর ও স্যার এ এফ রহমান হলের সিটিং প্রভোস্ট এবং ইউআইটিএস-এর বোর্ড অব ট্রাস্টিজের মাননীয় উপদেষ্টা অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান প্রতিযোগিতা চলাকালীন পরিদর্শন করে এর সর্বাঙ্গীন সাফল্য কামনা করেন এবং প্রতিযোগীদের উদ্দেশ্যে তিনি মূল্যবান দিকনির্দেশনামূলক বক্তব্য উপস্থাপন করেন। এছাড়াও ইউআইটিএস-এর ছাত্র কল্যাণ উপদেষ্টা অধ্যাপক ড. নজরুল ইসলাম প্রতিযোগিতা পরিদর্শন করেন এবং প্রতিযোগীদের সার্বিক সাফল্যলাভে প্রয়োজনীয় উপদেশ প্রদান করেন।

আইটি বিভাগের বিভাগীয় প্রধান জনাব আল সায়খ উপস্থিত প্রতিযোগীদের উদ্দেশ্যে বলেন, “প্রোগ্রামিং এ ধারাবাহিকতা ধরে রাখতে হবে এবং এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো প্রোগ্রামিং এ বিনম্র এবং শৃঙ্খলাবদ্ধ থাকা।”
তিনি তার বক্তব্যে এই প্রতিযোগিতা সফলভাবে আয়োজনে সহযোগিতার জন্য আইটি বিভাগের প্রভাষক শেখ তানজীর মেহেদীসহ প্রশ্নপ্রবর্তনকারীদের বিশেষভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন। এছাড়াও এই প্রতিযোগিতায় বিভাগীয় প্রভাষক ও কোর্স সমন্বয়কারী জনাব মোঃ ইশতিয়াক ইকবালসহ অনান্য শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, উক্ত প্রতিযোগিতায় অত্র বিশ্ববিদ্যালয়ের আইটি বিভাগ ও সিএসই বিভাগের ১৫০ জন শিক্ষার্থী ৫০টি টিমে ভাগ হয়ে অংশগ্রহণ করে এবং এতে “Echo_4t8_ Bit” টিমটি বিজয়ী হবার গৌরব অর্জন করে। মোট ১৮ টি ক্যাটাগরিতে অংশগ্রহণকারীদের পুরষ্কৃত করা হয়, যার মধ্যে মেয়েদের প্রোগ্রামিং এ উপস্থিতি বৃদ্ধি এবং উৎসাহ প্রধানের জন্য দুইটি আলাদা আলাদা পুরষ্কার রাখা হয়। আইটি বিভাগের পক্ষ থেকে শিক্ষার্থীদের মধ্যে যোগাযোগের মাধ্যমে শিক্ষার্থীদের সৃজনশীলতা ও উদ্ভাবনীশক্তি বাড়াতে এ ধরনের প্রতিযোগিতা সামনে আরো বেশি আয়োজন করার দৃঢ় প্রতিজ্ঞা ব্যক্ত করে এই আয়োজনের সমাপ্তি ঘোষণা করা হয়।