যথেষ্ট তথ্যের অভাবই বিদেশে উচ্চশিক্ষায় একমাত্র চ্যালেঞ্জ

স্বাধীনতার প্রকৃত স্বাদ পেতে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরা শিক্ষকদের পবিত্র দায়িত্ব
August 17, 2022
ইউআইটিএস-এ উন্নত শিক্ষাদানের লক্ষ্যে সেমিস্টারের শুরুতে আলোচনা সভা অনুষ্ঠিত
September 19, 2022
Show all

যথেষ্ট তথ্যের অভাবই বিদেশে উচ্চশিক্ষায় একমাত্র চ্যালেঞ্জ

“যথেষ্ট তথ্যের অভাবই বিদেশে উচ্চশিক্ষায় একমাত্র চ্যালেঞ্জ” – ইউএসএ’র পিএইচডি গবেষক এমডি শামীমুল ইসলাম ( এলামনাই, ইউআইটিএস ইইই )

ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস-এর ইইই বিভাগের এলামনাই ও ইউএসএ-তে পিএইচডি পর্যায়ের গবেষক জনাব এমডি শামিমুল ইসলাম বলেন, যথেষ্ট তথ্যের অভাবই বিদেশে উচ্চশিক্ষায় একমাত্র চ্যালেঞ্জ। তিনি আরো বলেন, বিদেশে উচ্চশিক্ষার আকাঙ্ক্ষা কার না থাকে!প্রতিটি ছাত্রই লালন করে বিদেশে উচ্চশিক্ষার স্বপ্ন। কিন্তু, বাংলাদেশের মতো তৃতীয় বিশ্বের দেশে এই স্বপ্ন বেশির ভাগ ক্ষেত্রেই পূরণ হয় না সঠিক তথ্যের অভাবে। এ বিষয়ে দেশের শিক্ষার্থীদের বাস্তবধর্মী সঠিক তথ্য জানাতে বিদেশে অধ্যয়নরত শিক্ষার্থীদের নিয়ে বেশি বেশি ওয়েবিনার হওয়া প্রয়োজন। শিক্ষার্থীদের সঠিক বিষয় অবগত করার লক্ষ্যে ইউআইটিএস-এ তার নিজ বিভাগ, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে “সাকসেস স্টোরিজ অব আওয়ার এলামনাই” ওয়েবিনার সিরিজের প্রথম পর্বের প্রধান আলোচক হিসেবে তিনি এসব কথা বলেন।

বিভাগটির উদ্যোগে গত ২১ আগস্ট (রবিবার) বিভিন্ন বর্ষে অধ্যয়নরত শিক্ষার্থীদের অংশগ্রহণে “চ্যালেঞ্জেস এন্ড অপরচুনিটিস ফর হাইয়ার স্টাডিজ ইন অ্যাব্রোড” শীর্ষক ওয়েবিনারের আয়োজন করা হয়। ওয়েবিনারে শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় আগ্রহ সৃষ্টি, কৌশল ও করণীয় বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

ইইই বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ড. ইফাত আল বাকীর সভাপতিত্বে অনুষ্ঠিত ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগটির সহযোগী অধ্যাপক ও আইকিউএসির পরিচালক ড. মো. মিজানুর রহমান এবং ইসিই বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ড. পলাশ চন্দ্র কর্মকার।

ড. মো. মিজানুর রহমান শিক্ষার্থীদের সময় অপচয় না করে ফলপ্রসূ কাজে লাগানোর তাগিদ প্রদান করেন। উচ্চশিক্ষায় রিসার্চের প্রয়োজনীতা উল্লেখপূর্বক শিক্ষার্থীদের উদ্দেশ্যে ড. পলাশ চন্দ্র কর্মকার বলেন, এখন থেকেই রিসার্চের জন্য তোমাদের নিজেদের প্রস্তুত করতে হবে।

প্রধান আলোচক এমডি শামীমুল ইসলাম বিদেশে উচ্চশিক্ষায় তাঁর দীর্ঘ পাঁচ বছরের সংগ্রাম নিয়ে আলোচনা করেন। তিনি গল্পের মাধ্যমে তার নিজের জীবনের বিভিন্ন বাস্তব অভিজ্ঞতা, উত্থান-পতন এবং হার না মানা সংগ্রামী কাহিনি বর্ণনার মধ্য দিয়ে বিদেশে উচ্চশিক্ষায় পুরো প্রক্রিয়া তুলে ধরেন। যারা উচ্চশিক্ষা অর্জনের জন্য বিদেশে যেতে চান, তাদের কমপক্ষে এক বছর আগে থেকে নিজেদের দক্ষ করে তোলার জন্য প্রস্তুতি নিতে পরামর্শ প্রদান করেন। এসময় তিনি GRE ,TOEFL, IELTS এর প্রতি গুরুত্বারোপ করেন।পরবর্তীতে শিক্ষার্থীদের কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর প্রদানের মধ্য দিয়ে তিনি তাঁর মূল্যবান বক্তব্য শেষ করেন।

সমাপনী বক্তব্যে অনুষ্ঠানের সভাপতি ড. ইফাত আল বাকী সোশালাইজেশনের প্রতি জোর দিয়ে বলেন, উচ্চশিক্ষার জন্য বিদেশে থাকা দুইশতাধিক এলামনাই-এর বিভাগ ইনফরমেশন সংকটে থাকতে পারে না, তোমাদের এলামনাইদের সাথে কানেক্টিভিটি বাড়াতে হবে। পরিশেষে, উক্ত ওয়েবিনারে স্বঃতস্ফূর্তভাবে অংশগ্রহণ করায় তিনি সকলকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।